Tuesday, June 24, 2014

বিসমিল্লাহির রাহমানির রাহিম


আসুন, কুরআন-হাদীসের আলোকেই সত্যের উপর প্রতিষ্ঠিত দল খুঁজে বের করি.

বর্তমানে প্রচলিত ইসলামের সাইনবোর্ড লাগানো যতটি দল আছে, তাদেরকে যদি জিজ্ঞেস করেন, বলুনতো হক্বপন্থী দল কোনটি?

তখন তারা প্রত্যেকে সর্বাগ্রে নিজের দলেরই নাম বলবে। আসুন এবার আমার দেখি কুরআন- হাদীসের আলোকে বর্তমান সময়ের হক্ব দল কোনটি? একথা আমাদের সবারই জানা যে, বর্তমানে কোনো মুসলিমদেশের কোনো শাসকই মুসলমানদের শাসক নয়। এরা শুধুমাত্র মুসলিম ভু-খন্ডের শাসক। তাই মুসলমানদের উপর চলমান জুলুম-নির্যাতনে তাদের কিছু আসে যায় না।

যেহেতু তারা দ্বীন থেকে ফিরে গেছে। তাহলে দেখি আল্লাহ তাআলা অন্যকোনো দলকে দাড় করালেন কিনা? কারণ আল্লাহর নিয়ম হচ্ছে যখুনি কোনো দল সত্য থেকে বিচ্যুত হয়ে যায় তখুনি অন্য আরেক দল এর স্থলে দাড় করান। কেননা আল্লাহ তাআলা বলেছেন,

…যদি তোমরা মুখ ফিরিয়ে নাও, তবে তিনি তোমাদের পরিবর্তে অন্য জাতিকে প্রতিষ্ঠিত করবেন।
[সুরা মুহাম্মদ.-৩৮]

যেমন- অতীতে এক সময় বনী ইসরাঈল হক্বের উপর ছিল। পরে যখন তারা সরে দাড়ায় তখন অন্য দল দাড় করান। ঠিক তেমনি ইসলামের যুগে একেক সময় একেক দল সত্যের ঝান্ডা বহন করেছে।
কখনো ইসলামী রাষ্ট্রের রাজধানী ছিল মদীনা, কখনো কুফা, কখনো দামেস্ক, কখনো বাগদাদ, কখনো ইস্তাম্বুল।
  • তো একটি দল সত্য থেকে বিচ্যুত হবার পর আল্লাহ তাআলা কীভাবে আরেকটি নতুন দল দাড় করাবেন এর সম্পর্কে তিনি কুরআনে বলেছেন —

    হে মুমিনগণ, তোমাদের মধ্য থেকে যারা আল্লাহর দ্বীন থেকে ফিরে যাবে, তখুনি অনতিবিলম্বে আল্লাহ তাআলা এমন এক দলকে নিয়ে আসবেন যাদেরকে তিনি ভালবাসবেন, তারাও তাকে ভালবাসবে, তারা হবে মুমিনদের প্রতি হৃদয়বান, কাফিরদের বিরুদ্ধে কঠোর, আল্লাহর রাস্তায় জিহাদ করবে, কোনো তিরস্কারকারীদের তিরস্কারকে ভয় পাবে না । এটা আল্লাহ তাআলার অনুগ্রহ যাকে ইচ্ছা তাকে দান করেন । এবং আল্লাহ অধিক প্রজ্ঞাবান ।
    [সুরা - মায়িদা ঃ ৫৪]

    দেখুন এই আয়াতের মধ্যে বিকল্প ওই দলের ছয়টি গুণ বর্ণনা করা হয়েছে ।
    যথা, ১-আল্লাহ তাদেরকে ভালোবাসবেন,
    ২- তারা আল্লাহকে ভালোবাসবে,
    ৩- তারা মুমিনদের প্রতি হৃদয়বান,
    ৪- কাফিরদের প্রতি কঠোর,
    ৫- আল্লাহর রাস্তায় জিহাদ করবে,
    ৬- কোনো তিরস্কারকারীদের তিরস্কারকে ভয় পাবে না ।

    আসুন, এই আয়াতের আলোকেই আমরা দেখি বর্তমান দুনিয়াতে এমন কোনো দল আছেন কিনা?

    ১- আল্লাহ তাদেরকে ভালোবাসবেনঃ বলুনতো,

    কোন দল এমন যাদেরকে নিঃশেষ করে দিতে বিশ্বের সমস্ত কুফরি- তাগুতি শক্তি একাট্টা ? যাদের বিরুদ্ধে একের পর এক হামলা চালানো হচ্ছে অথচ তারা তোরাবোরা থেকে সারাদুনিয়ায় ছড়িয়ে পড়ছে ? যাদের সংখ্যা একসময় খুব কম ছিল, আর এখন এক বিশ্বের প্রায় তেরটি অঞ্চলে শরীয়াহ প্রতিষ্ঠা করে কালো ঝান্ডা উত্তোলন করেছে ? এত কঠিন সময়ের পরও তাদের অভাবনীয় বিস্তার কি তাদের প্রতি আল্লাহর ভালবাসার নিদর্শন নয় ?

    ২- তারা আল্লাহকে ভালোবাসবে ঃ

    দেখুনতো, একমাত্র আল্লাহ এবং তার দ্বীনের জন্যে বর্তমানে কারা বেশি জীবন দিচ্ছে ? কারা আল্লাহর প্রেমে ধনকুবের রাজকুমার হওয়ার পরও পাহাড়- পর্বতকে বেছে নিয়েছে ? কারা দ্বীনের স্বার্থে একদেশ থেকে আরেকদেশে ছুটে বেড়াচ্ছে ? এটা কি আল্লাহর প্রতি তাদের ভালোবাসার নিদর্শন নয় ?

    ৩- তারা মুমিনের প্রতি হৃদয়বান ঃ

    বলুনতো, এমন কোন দল যারা বিশ্বের প্রতিটি মুসলিমের জন্যে সাড়া দেয় । প্রতিটি মুসলিমভুমির প্রতি বাহিনী পাঠায় ? যেথায় মজলুমের কান্না শোনা যায় সেথায় তারা লাব্বাইক বলে ? কারা বলে আমরা হামাগুড়ি দিয়ে হলেও তোমাদের সাহায্যে এগিয়ে আসবো, যতদিন না বিজয় অর্জিত হবে, অথবা সেই সুধা পান না করবো যার স্বাদ গ্রহণ করেছেন হামজা বিন আব্দুল মুত্তালিব রাযি. ।

     ৪- কাফিরদের প্রতি কঠোর ঃ

    বলুনতো, কাদের ঢরে আমেরিকা দুতাবাস ছেড়ে পালায় ? কাদের হামলায় ভীত হয়ে আমেরিকা আফগান থেকে পালানোর পথ খুজছে? কারা বলে, রক্তের বদলা রক্ত, ধ্বংসের বদলে ধ্বংস ? কারা বলে, ফিলিস্তিনে আমরা শান্তিতে না থাকলে আমেরিকা শান্তিতে থাকতে পারবে না ?

    ৫- যারা আল্লাহর রাস্তায় জিহাদ করে ঃ

    বলুনতো, বর্তমান দুনিয়ায় এই ফরজ কারা আদায় করছে ? কারা বিশ্বের প্রান্তে প্রান্তে জিহাদের ঘাটি গেড়েছে ?? কারা ???

    ৬- যারা কোনো তিরস্কারকারীদের তিরস্কারকে ভয় পায় না ঃ

    বলুনতো, কারা বর্তমানে জঙ্গি- সন্ত্রাসী শব্দকে ভয় পায় না ? কারা সেই বাহিনী যারা দুনিয়ার কোনো তিরস্কারকেও ভয় পায় না ??

     *** হাদীসে এসেছে,
    সর্বদা সত্যের উপর প্রতিষ্ঠিত এক দল থাকবে যারা আল্লাহর রাস্তায় জিহাদ করবে। যারা তাদের বিরোধিতা করবে কেউ তাদের ক্ষতি করতে পারবে না। যখন এক দল চলে যাবে তখন অন্য দল এসে এর স্থলে দাড়াবে। এমন কি তাদের সর্বশেষ ব্যক্তি দাজ্জালকে হত্যা করবে।
    এবার আপনারাই বলুন, বর্তমানে কারা জিহাদ করছে?

    *** হযরত উম্মে মালিক বাহযিয়্যাহ বলেন,
    রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার ফেতনার কথা বিস্তারিত আলোচনা করেন।
    তিনি বলেন, আমি জিজ্ঞেস করলাম, তখন শ্রেষ্ট ব্যক্তি কে হবে? তিনি বলেন, ওই ব্যক্তি যে তার চারণভুমিতে থাকবে এবং এগুলোর যথাযথ অধিকার আদায় করবে। এবং আল্লাহর হক্ব আদায় করবে। এবং ওই ব্যক্তি যে ঘোড়ার লাগাম ধরবে(যুদ্ধ করবে) শত্রুদের অন্তরে ত্রাস সৃষ্টি করবে এবং শত্রুরাও তাকে ভয় দেখাবে।
    (তিরমিযি ২য়/আবওয়াবুল ফিতান)

    এবার আপনারই বলুন, বর্তমান এই ফেতনার যুগে কারা হচ্ছে ওই দল যারা বর্তমানে পাহাড়- পর্বতে মেষ-ছাগল ও গৃহপালিত পশু চড়াচ্ছে? কারা ওই গোষ্ঠী যারা ইতোমধ্যে বিশ্ব তাগুতের অন্তরে ত্রাস সৃষ্টি করেছে?
    যারা বলে রক্তের বদলা রক্ত, ধ্বংসের বদলে ধ্বংস, আমেরিকা শান্তিতে থাকতে পারবে না! যাদের ফোনের আওয়াজ শুনে আমেরিকা দুতাবাস ছেড়ে পালায়!
    কারা হচ্ছে ওই বাহিনী যাদের ধরতে বিশ্বের কুফরিশক্তি একাট্টা? এগুলো কি তাদের সত্যের উপর প্রতিষ্ঠিত হওয়ার প্রমাণ বহন করে না? এই আয়াত আর আর হাদীস হচ্ছে কষ্টিপাথর। আসুন, এগুলোর আলোকেই সত্যদল খুজে বের করি।

No comments: